বেসরকারি চাকরি পাওয়ার সহজ উপায় | How to Get a Private Company Job in Bangladesh - EEE AID

Thursday 23 April 2020

বেসরকারি চাকরি পাওয়ার সহজ উপায় | How to Get a Private Company Job in Bangladesh

বেসরকারি চাকরি পাওয়ার সহজ কৌশল | Get a Private Company Job Easily

বেসরকারি চাকরি পাওয়ার সহজ উপায় | How to Get a Private Company Job in Bangladesh
Private Company job

Private Company Job: হ্যালো বন্ধুরা সবাই কেমন ? আশা করি অনেক ভাল আছেন। আমিও অনেক ভাল আছি। আজকে আমরা  আলোচনা করব কিভাবে সহজে বেসরকারি চাকরি (Private Company Job) পাওয়া যায়। আসলে বর্তমানে এমন হয়ে গেছে যে সরকারি চাকরি বা বেসরকারি চাকরি সবই সোনার হরিন হয়ে গেছে। আগে মানুষ ভাবতো বেসরকারি চাকরি (Private Company Job) যেকোন সময় যে কেউ নিতে পারে । হয়তোবা এমনটাই হতো আগে কিন্তু বর্তমানে প্রেক্ষাপট পাল্টে গেছে। এখন আর চাইলেই কেউ চাকরি পাচ্ছে না সেটা সরকারি হোক বা বেসরকারি হোক। আগের প্রতিযোগীতাহীন কর্মপরিবেশ এখন আর নেই । এখনকার চাকরি ক্ষেত্র পাল্টে গেছে হয়ে গেছে প্রতিযোগিতামূলক। দেশে দিন দিন বাড়ছে শিক্ষার হার এবং ডিগ্রিধারীর সংখ্যা কিন্তু  সেই হারে বাড়ছে না কর্মক্ষেত্র। তাছারা কিছু প্রাইভেট কোম্পনীতে লবিং এর ব্যাপারটাও খুবই অসুবিধায় ফেলছে বর্তমানে নতুনদের আরো আছে অনভিজ্ঞতার জ্বালা। সব মিলিয়ে দেখা যায় বেসরকারি চাকরি(Private Company Job) টাও এখন হয়ে গেছে সোনার হরিন। কিন্তু আজকে আমরা সেই সোনার হরিনটাই অর্জন করার কিছু সহজ কৌশল আপনাদের শেয়ার করব। আমি কাউকে বলিনা যে আমার লেখা পড়লেই চাকরি হয়ে যাবে তবে আশা করি আজকের লেখা থেকে আপনারা ভাল কিছু পাবেন। তাহলে চলুন শুরু করি।

➤বেসরকারি চাকরি পেতে হলে গুরুত্বের সাথে লিখতে হবে সিভি 

কথাটা কটু হলেও সত্য যে, বর্তমানে আমাদের বেকার সমাজের অনেক বড় একটা অংশ এখনো সঠিক ভাবে একটা সিভি লিখতে পারে না। অথবা এই বিষয়ে তাদের তেমন একটা আগ্রহও নেই কারন অনেকেই চিন্তা করে কোন বড় ভাই বা কম্পিউটারের দোকান থেকে একটা সিভি বানিয়ে দিয়ে দিব। আর এখানেই আমাদের গোড়ায় গলদ কারন কেউ যদি নিজের সিভিটা নিজে লিখতে না পারি তাহলে তার চাকরি করার যোগ্যতা অনেকটাই কম।  কারন সিভি টা আমার এবং এতে সকল তথ্য দিয়ে যখন আমি নিজে সিভি লিখব তখন সিভি সম্পর্কে আমার পুরো ধারনা থাকবে । কারন বেসরকারি চাকরি ভাইবা তে আপনাকে অবশ্যই সিভি থেকে কয়েকটা প্রশ্ন করা হবে। তখন হয়তবা আপনি তার উত্তর দিতে পারবেন না আর এখানেই চাকরির আশা অনেকটা কমে যায়। মনে রাখবেন সিভি লেখা শুধু একটা ওয়ার্ড ফাইল বানানো না এটা আপনার ক্যারিয়ার বানানো। আপনার নিজের বানানো সিভি টা সুন্দর না হলেও সমস্যা নেই কারন একবার নিজে বানানোর চেষ্টা করলে পরে তা আপনি নিজেই আপডেট করবেন এবং আপনার অভিজ্ঞতার সাথে সাথে সিভিটাও প্রফেশনাল হয়ে উঠবে । তাছাড়া সিভি বানানোর জন্য আপনি বিভিন্ন ব্লগ বা ইউটিউভ থেকেও পরামর্শ নিতে পারেন তবে কাজ করতে হবে নিজেই। অনেকে বলতে পারেন ভাই আমার তো কম্পিউটার নেই এক্ষেত্রে আমি বলব আপনার বন্ধুর পিসিতে চেষ্টা করুন অথবা কোন সাইবার ক্যাফেতে এক ঘন্টার জন্য পিসি ভারা নিন।
সিভি বানানোর ব্যাপারে আমারে শেষ কথা হল, আপনার সিভি অন্য কেউ বানিয়ে দেয়া মানে আপনার ক্যারিয়ারটাই অন্য কারো মতে চালানো। (Private Company Job)
সিভির সাথে অবশ্যই কভার লেটার বানাবেন
বেসরকারি চাকরি পাওয়ার সহজ উপায় | How to Get a Private Company Job in Bangladesh
Private Company job

➤বেসরকারি চাকরি এর আবেদন করবেন কিভাবে?

আমার অনেক বন্ধুবান্ধব আছে প্রায়ই বলে দোস্ত একটা চাকরির ব্যবস্থা করে দেনা। আবার বলে তুই শুধু আবেদনের সুযোগ করে দে বাকি টা আমি দেখব । এখন আমার প্রশ্ন হলো আপনি চাকরি খোজছেন কিভাবে? কোথায় খোজছেন? হ্যা বন্ধুরা এই দুটি প্রশ্নের উত্তর অনেক গুরুত্বপূর্ন । কারন চাকরি পেতে হলে আপনাকে আগে আবেদন করতে হবে আর তার জন্য পেতে হবে চাকরির বিজ্ঞাপন। আর এখানেও আমাদের বেখেয়ালিপনা দেখা যায়। আপনি সঠিক ভাবে চাকরি খুজুন দেখুন চাকরির অভাব নেই। আমি একটি পথ দেখিয়ে দিচ্ছি আপনাদের আর সেটা হল বিডিজবস। বর্তমানে বাংলাদেশে বিডিজবস সবচেয়ে বড় সরকারি বেসরকারি চাকরির বিজ্ঞাপনের প্লাটফর্ম। অনেকেরই দেখি বিডিজবস এর একাউন্ট নেই । আরে ভাই আপনার চাকরি দরকার আর তার জন্য আপনাকে হুমরি খেয়ে পড়ে থাকতে হবে তবে সঠিক পথে।তাই আপনারা আমার নিচের কৌশল গুলো ট্রাই করতে পারেন। (Private Company Job)
  • আপনাকে প্রথমেই একটি বিডিজবস একাউন্ট খুলুন 
  • তারপর সেখানে আপনার যোগ্যতা অনুযায়ী চাকরি খুজুন
  • আপনার পছন্দের বাছাইকৃত চাকরিটির প্রতিষ্টানের নাম দেখুন
  • এরপর এই কোম্পানীর খোজ খবর নিন, দেখুন আপনার কোন বন্ধু সেখানে জব করে কিনা
  • তার কাছথেকে কোম্পনীর কিছু তথ্য নিন যেমন নতুনদের বেতন কেমন ধরে, ভাইবাতে কি জিজ্ঞাসা করে, কিভাবে সিভি দিলে ভাইবার জন্য ডাকে, হেড অফিস কোথায় ইত্যাদি
  • জেনে নিন আবেদনের হার্ডকপি দিতে চাইলে কোথায় তে হবে হেড অফিস নাকি ফ্যাক্টরীতে। অনেক সারকুলারে হার্ডকপি দেয়ার কথা উল্লেখ থাকে না সেক্ষেত্রেও আপনি হার্ডকপি দেয়ার চেষ্টা করবেন এবং সাথে অনলাইনেও পাঠাবেন।
  • এরপর প্রথম কাজ আপনি আপনার বাছাইকৃত পদের সাপেক্ষে ঐ কোম্পনীর মানব সম্পদ বরাবর একটি সুন্দর আবেদন লিখুন (টাইপ করে বা ‍হাতে) সাইজ পেপারে। এখানে অনেকে ভুল করে। অনেকে ভাবে আবেদন পত্র তো চায় নি তাহলে দিব কেন ? কিন্তু মূল কথা হচ্ছে আবদেন পত্র ছারা আপনার সিভিটার মূল্য অনেকটাই কমে যায়। 
  • এখন সিভি, কভার লেটার এবং আবেদন পত্র প্রিন্ট করে নিন। 
  • এবার এই সবগুলো ভাল মতো ভাজ করে একটি খামে ভরে তার উপর পদের নাম এবং কোম্পনীর ঠিকানা লিখে কোম্পানীর হেড অফিস বা ফ্যাক্টরী যেখানে চায় দিয়ে আসবেন বা পাঠিয়ে দিবেন। (Private Company Job)
অনলাইনে আবেদনের চেয়ে হার্ডকপির গুরুত্ব অনেক বেশী

➤বেসরকারি চাকরি লিখিত ও ভাইবার জন্য প্রস্তুতি নিন

অনেকেরই একটা ধারনা আছে বেসরকারি চাকরির প্রশ্ন তেমন কঠিন হয় না তাই তেমন কোন প্রস্তুতি নেয়ার দরকার নাই। কিন্তু আসলে বিষয়টা এমন না ছোট বড় যেকোন পরীক্ষার জন্যই প্রস্তুতি নেয়া দরকার । বেসরকারি চাকরির ক্ষেত্রে লিখিত পরীক্ষা মূলত বেসিক থেকে হয় তাই আমাদের বিষয়ানুযায়ী বেসিকটা ভাল থাকতে হবে। ভাইবার ক্ষেত্রেও একই সাজেশন। নিচে ভাইবার কিছু টিপস দেথে নিন। (Private Company Job)
  • ভাইবাতে অবশ্যই ফরমাল ড্রেসাপ নিয়ে যাবেন।
  • সবসময় নিজের মধ্যে একটা স্মার্টনেস বজায় রাখবেন তবে ওভার স্মার্ট নয়।
  • ভাইবা বোর্ডে মিস্টি হাসি দিয়ে কথা বলবেন।
  • প্রশ্নের উত্তর দেয়ার সময় প্রশ্নকর্তার চোখের দিকে তাকিয়ে উত্তর দিবেন।
  • অবশ্যই সালাম দিয়ে ঢুকবেন এবং বের হবেন আর না বলা পর্যন্ত বসবেন না।
বন্ধুরা আজকে এতটুকুটই । লেখাটি কেমন লাগল কমেন্ট বক্সে জানাবেন আর ভাল লাগলে সবার সাথে শেয়ার করবেন। এছাড়া বেসরকারি চাকরি বিষয়ক কোন তথ্য জানতে কমেন্ট অথবা কন্টাক্ট ফরমের মাধ্যমে জানাতে পারেন।

(Private Company Job)(Private Company Job)(Private Company Job)(Private Company Job)

No comments:

Post a Comment