ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং (A to Z) ধারাবাহিক পর্ব-০১ | Electrical House Wiring Series in Bangla Part -01 - EEE AID

Monday 20 April 2020

ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং (A to Z) ধারাবাহিক পর্ব-০১ | Electrical House Wiring Series in Bangla Part -01

Electrical House Wiring Tutorial | ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং  (A to Z) পর্ব -০১ 

ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং (A to Z) ধারাবাহিক পর্ব-০১ | Electrical House Wiring Series in Bangla Part -01
Electrical House Wiring

Electrical House Wiring: হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন , আমিও অনেক ভাল আছি। আজকে আমরা ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং (Electrical House Wiring) নিয়ে আলোচনা করব। একজন ইলেকট্রিক্যাল ইন্জিনিয়ার (Electrical Engineer) বা সাধারন মানুষ সবার জন্যই ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং  (Electrical House Wiring) এর জ্ঞান থাকাটা অনেক জরুরী । কারন কম বেশি এখন সবার বাড়িতেই বিদ্যুৎ সংযোগ আছে । তাই আমাদের প্রয়োজনীয় ছোট খাট কাজ গুলো নিজেরাই সেরে ফেলতে পারি যদি আমরা ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং  (Electrical House Wiring) সম্পর্কে  ভাল জ্ঞান থাকে। তাছারা ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং কে আমরা পেশা হিসেবেও নিতে পারি। কারন এর প্রচুর পরিমানে চাহিদা রয়েছে ও এই কাজে তেমন কোন ঝুকিও নেই এবং অনেক মানুষই এই কাজ করে জীবিকা নির্বাহ করছে।তাই সবাইকে অনুরোধ করব আপনারা আমার আজকের লেখাটি শেষ পর্যন্ত পড়ুন এবং এই ধারাবাহিক সিরিজের সবগুলো পর্ব পড়ার চেষ্টা করবেন ।সবগুলো পর্ব শেষ করার পর আপনাদের আর এই বিষয়ে কোন সমস্যা থাকবে না।

কি কি থাকছে আজকের লেখায়?
  • ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং (Electrical House Wiring) কি?
  • ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং এর প্রকারভেদ
  • ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং সম্পর্কিত বিষয়াবলী

➤ ইলেকট্রিক্যাল হাউস ওয়্যারিং (Electrical house wiring) কি?

ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং কে সবচেয়ে ছোট এবং সহজ করে বললে বলা যায়,  ঘরে বিদ্যুৎ বিতরনের জন্য বিদ্যুতের তার কে নিয়মমত এবং সুন্দরভাবে বন্টন করাই ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং। কোন বাড়িতে যখন নতুন বিদ্যুৎ সংযোগ আসে তখন আমরা বাড়িতে কোন জায়গায় ফ্যান , কোন জায়গায় লাইট, কোন জায়গায় ফ্রিজ বা কোন জায়গায় টিভি রাখব তা বৈদ্যুতিক মিস্ত্রিকে বলে দেই। তখন মিস্ত্রি সেই অনুযায়ী জায়গায় বিদ্যুৎ সরবারাহের ব্যাবস্থা করে এবং আমরা সহজেই বিদ্যুতের সেবা উপভোগ করি। হাউজ ওয়্যারিং মূলত একটি বাড়ির সৌন্দর্য বর্ধন করে তাই দিন দিন এর বিভিন্ন উন্নতি হচ্ছে। কারন সবাই চায় তার বাড়িটি সবার থেকে সুন্দর দেখাক।ইলেকট্রিক্যাল

 
ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং (A to Z) ধারাবাহিক পর্ব-০১ | Electrical House Wiring Series in Bangla Part -01
Electrical House Wiring
 ➤ইলেকিট্রিক্যাল হাউস ওয়্যারিং এর প্রকারেভেদ (Classification of Electrical House Wiring)

 ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং মুলত পাচ ধরনের নিচে এদের নাম ও বিস্তারিত আলোচনা করা হল।

০১) ক্লিট ওয়্যারিং (Cleat wiring): এই পদ্ধতিতে খুব কম খরচে ওয়্যারিং করা যায় তবে এটি অস্থায়ী কাজে বেশী ব্যাবহৃত হয়। যদিও বর্তমানে এর ব্যাবহার নেই বললেই চলে। এতে চীনামাটির দুই বা তিন  খাজযুক্ত ক্লিটের মধ্যদিয়ে পিভিসি বা ভিআইআর ক্যাবল নিয়ে যাওয়া হয়। এবং ক্লিগুলোর নিচের অংশকে দেয়ালে বসানো কাঠের গুলি বা প্লাস্টিকের বসানো হয়।এক্ষেত্রে একটি ক্লিট হতে অন্যটির দুরত্ব ২ ফুট এবং মেঝে হতে উচ্চতা ৫ ফুট সর্বোচ্চ।

০২) কেসিং ওয়্যারিং (Casing Wiring):  এই পদ্ধতিটি এখন আর ব্যাবহৃত হয়না । এক্ষেত্রে কাঠের খাজের মধ্য দিয়ে ক্যাবল নেয়া হত এবং আরেকটি কাঠ দিয়ে সেই খাজগুলো ঢেকে দেওয়া হতো।

০৩) ব্যাটেন ওয়্যারিং (Batten wiring): দেয়ালে কাঠের ফালি বা ব্যাটেন বসিয়ে তার উপর ক্লিপ দিয়ে এই ধরনের ওয়্যারিং করা হয়। এ ধরনের ওয়্যারিং এর কাজ অনেক সহজ এবং স্বল্পব্যায়ী।

০৪) চ্যানেল ওয়্যারিং (Channel Wiring):  বর্তমানে বাসা-বাড়ি, অফিস আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান বা শিল্প প্রতিষ্ঠানে এই ধরনের ওয়্যারিং অত্যন্ত জনপ্রিয় এবং বিশেষ ভাবে অগ্রাধিকার পাচ্ছে। কারন এটি মোটামোটি স্বল্পব্যায়ী এবং দেখতেও সুন্দর লাগে । তাছারা সমস্যা সমাধানেও অনেকটা স্বল্প পরিশ্রমী। এটি ব্যাটেন ওয়্যারিং এর মতোই । এতে রাওয়াল প্লাগ দ্বারা পিভিসি চ্যানেল কে দেয়ালে লাগিয়ে তার মধ্যদিয়ে ক্যাবল টানা হয়।
০৫) কন্ডুইট ওয্যারিং (Conduit Wiring): এই ধরনের ওয়্যারিং পাইপ বা কন্ডুইটের মধ্য দিয়ে করা হয়। এটি আবার দুই ধরনের কনসিল্ড কন্ডুইট ওয়্যারিং এবং সারফেস কন্ডুইট ওয়্যারিং। কনসিল্ড ওয়্যারিং (Concealed Wiring) দেয়ালের ভিতর দিয়ে করা হয় এবং সারফেস ওয়্যারিং (Surface Wiring) দেয়ালের উপর দিয়ে করা হয়। বাসা বাড়িতে কন্ডুইট ওয়্যারিং বহুল ব্যাবহৃত হয়।

   

➤ইলেকট্রিক্যাল হাউস ওয়্যারিং (Electrical House Wiring) সম্পর্কিত বিষয়াবলী

হাউজ ওয়্যারিং শিখতে হলে আগে আমাদের ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং এর সাথে সম্পর্কিত কিছু বিষয়ে ধারনা নিতে হবে। সেগুলি নিচে দেয়া হলো।
বিদ্যুৎ কারেন্ট ভোল্টেজ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
লোড (Load):  আমরা বিদ্যুৎ খরচের জন্য যা ব্যবহার করি তাই লোড অর্থাৎ টিভি, লাইট , ফ্যান ইত্যাদি।

ফেজ এবং নিউট্রাল (Phase & Neutral ): এসি সিঙ্গেল ফেজে আমরা দুইটি ক্যাবল ব্যবহার করিেএবং আমাদের বাসা বাড়ির লাইন  গুলো এসি সিঙ্গেল ফেজ ২২০ ভোল্ট। এখানে একটি তার লোডে ঢুকে এটি ফেজ এবং আরেকটি তার লোড থেকে বের হয় এটি নিউট্রাল। ফেজে সব সময় কারেন্ট থাকে তাই ফেজ হাত দিয়ে স্পর্শ করা যাবে না এবং নিউট্রালে কারেন্ট থাকে না ।

আর্থিং (Earthing): কোন কারনে আপনার কোন লোডে ওভার কারেন্ট প্রবাহিত হলে তা আপনার লোড বা আপনাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই এই ওভার কারেন্ট মাটিতে প্রেরন করার জন্য আর্থিং ব্যাবহার করা হয়। আর্থিং লোডের বডি  এবং নিউট্রালের সাথে সংযুক্ত করা থাকে। বর্তমানে বাংলাদেশে রড আর্থিং বেশি প্রচলিত।

বন্ধুরা আজকে এই পর্যন্তই । আগামী পর্বে আমরা ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং (Electrical House Wiring) এর বাকি অংশ আলোচনা করব। সেই পর্যন্ত সাথেই থাকুন এবং পরবর্তি পোষ্ট আপনার ইমেইলে সরাসরি পেতে এখনি সাবস্ক্রাইভ করে নিন। আজকের পর্বটি কেমন লাগল তা কমেন্টে জানবেন এবং ভাল লাগলে বন্ধুদের শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে।

 ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং বই pdf electrical house wiring ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং বই pdf
electrical house wiring ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং বই pdf electrical house wiring ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং বই pdf electrical house wiring ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং বই pdf ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং বই pdf electrical house wiring

2 comments:

  1. where are the next part...?????????

    ReplyDelete
  2. ধন্যবাদ ভাইয়া।ভাইয়া আমি আপনার এই কন্টেন্ট টা কি অন্য কোন সাইটে কপি পেষ্ট করে ইউজ করতে পারব।

    ReplyDelete