Motor Nameplate Details Explanation in Bangla | জেনে নিন মটর নেমপ্লেটের 20 টি তথ্য - EEE AID

Friday 17 April 2020

Motor Nameplate Details Explanation in Bangla | জেনে নিন মটর নেমপ্লেটের 20 টি তথ্য

Understanding Motor Nameplate in Bengali | মটর নেমপ্লেট সম্পর্কে বিস্তারিত আলোচনা

Motor Nameplate Details Explanation in Bangla | জেনে নিন মটর নেমপ্লেটের 20 টি তথ্য
Motor Nameplate
Motor Nameplate: হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আজকে আমরা মটরের নেমপ্লেট নিয়ে আলোচনা করব। আমরা যারা প্রকৌশল জগতের বাসিন্দা কম বেশী সবাই মটর সম্পর্কে জানি  এবং প্রতিনিয়তই মটর নিয়ে কাজ করি। কিন্তু অনেকেই মটরের নেমপ্লেটে (Motor Nameplate) যে তথ্য গুলো দেয়া থাকে সেগুলো সম্পর্কে জানি না বা কখনো জানার চেষ্টা করি নি। কিন্তু একটা মটরের নেমপ্লেটে অনেক তথ্য দেয়া থাকে যা দেখে মটরটির দক্ষতার হিসাব ও ভবিষ্যৎ অনুমান করা যায়। সুতরাং আপনি যদি মটর নেমপ্লেটের (Motor Nameplate) এই সব প্যারামিটার গুলো সম্পর্তে জানেন তাহলে প্রথম দেখাই বলে দিতে পারবেন মটরটি আপনার কোম্পানীর পরিবেশে কেমনে আউটপুট দিতে পারবে। তাহলে চলুন আমরা দেখি কি কি আছে একটি মটরের নেমপ্লেটে(Motor Nameplate)। 🔻🔻🔻
NEMA- National Electrical Manufacturers Association থেকে বিভিন্ন ইলেকট্রিক্যাল মেসিনারিজের স্ট্যান্ডার্ড মান নির্বাচন করা হয়।
বন্ধুরা এখন আমরা নিচের চিত্রে দেয়া মটর নেমপ্লেটটির (Motor Nameplate) ক্রমান্বয়ে বিভিন্ন অংশের বর্ননা করব। প্রায় সকল মটরেই এই তথ্য গুলো পাবেন।
Motor Nameplate Details Explanation in Bangla | জেনে নিন মটর নেমপ্লেটের 20 টি তথ্য
Motor Nameplate

➤➤জেনে নিন মটর নেমপ্লেটের (Motor Nameplate) ২০ টি তথ্য

    01. COMPANY NAME: এখানে (1) নাম্বারে দেখছেন প্রস্তুতকারী BALDOR ELECTRIC CO. কোম্পানীর নাম।
    02. CAT. NO. : Motor Nameplate এর এই অংশটি ক্যাটালগ নাম্বার প্রকাশ করে। অনেক সময় এই অংশটি খালি থাকতে পারে।
    03. SPEC. :  এটা Specification নাম্বার এবং এই নাম্বার টি অনেক গুরুত্বপূর্ন কারন বিল করার সময় এই নাম্বারটি উল্লেখ করা হয়। এটি বিভিন্ন মটরে পার্ট নাম্বার (Part Number) হিসাবেও থাকতে পারে।
    04. HP : এই অংশে মটরের ক্ষমতা প্রকাশ করা হয় । এটা কিলোওয়াট বা এইচপি তে থাকতে পারে।

    05. VOLTS : Motor Nameplate এর এই অংশে যে ভোল্টেজ দেয়া থাকে তা মটরের সর্বোচ্চ দক্ষতার জন্য। অর্থাৎ এই ভোল্টেজে এর ১০ % টলারেন্স হতে পারে। এবং এই ভোল্টেজে মটর চালানো হলে তা সর্বোচ্চ দক্ষতা দিবে।
    06. AMPS :এই অংশে মটরটির রেটেড কারেন্ট দেয়া থাকে। অর্থাৎ ফুল লোডে চালিত হলে মটরটি যত কারেন্ট নিবে।
    07. R.P.M. : ইহা মটর এর শ্যাফটের প্রতি মিনিটে ঘূর্নন এর পরিমান প্রকাশ করে । এবং এর পরিমানও ফুল লোডের জন্য দেয়া থাকে। যেমন উপরের মটরটি ফুল লোডে চললে ১৭৭০ আরপিএম পাব।

    08. FRAME : Motor Nameplate এর এই অংশটি ও খুব গুরুত্বপূর্ন কারন এখানে মটরের বেস এবং শ্যাফটের তথ্য থাকে। মনে করুন আপনার একটি মেসিনের একটি মটর নষ্ট হয়ে গেছে কিন্তু আপনার মেসিন প্রস্তুতকারকের কাছে বা আপনার কাছে এই মূহুর্তে  মটরটি নেই । এখন আপনার তো মেসিন চালাতে হবে। সুতরাং বাজার থেকে অন্য কোম্পনীর একই মাপের বেস ও শ্যাফট এর মটর কিনতে হবে। এবং এখানেই এটি দরকার । কারন কেম্পানী ভিন্ন হলে বেস এবং শ্যাফটের মাপ সম্বলিত এই নাম্বারটি একই হবে।
      ফ্লেমিং এর বামহস্থ নীতির সহজ ব্যাখ্যা
    09. SER. F. : সার্ভিস ফ্যাক্টর অর্থাৎ চলমান অবস্থায় মটরটি কতটা ওভারলোড নিতে পারবে তাই এখানে প্রকাশ করা হয়। মনে করুন কোন মটরের সার্ভিস ফ্যাক্টর ১.০ দেয়া আছে এর মানে মটরটি চলমান অবস্থায় এর নেমপ্লেটে প্রদত্ত বা এর বেশি লোড নিতে পারবে না। অতিরিক্ত লোড = (নেমপ্লেটে দেয়া KW বা HP সার্ভিস ফ্যাক্টর) - নেমপ্লেটে দেয়া KW বা HP
    10. NEMA NOR. EFF. : Motor Nameplate এর এই অংশে মটরের ইফিসিয়েন্সি অর্থাৎ শ্যাফটের আউটপুট শতকরা হিসাবে দেয়া হয়।
    11. RATING : এই অংশটিতে মটরের রেটেড এমবিয়েন্ট তাপমাত্রা প্রকাশ করা হয়। এমবিয়েন্ট তাপমাত্রা মানে হল মটরটি বন্ধ অবস্থায় এর চারপাশের বাতাসের তাপমাত্রা এবং নিমা স্ট্যান্ডার্ড অনুযায়ী এটি ৪০ ডিগ্রি রেটেড ধরা হয়। এখানে আরেকটা জিনিস লক্ষ করবেন CONT. লেখা আছে । এটা হচ্ছে মটরের ডিউটি টাইম । প্রায় সব মটরই কন্টিনিউয়াস ডিউটি হয়। অর্থাৎ এটি কন্টিনিউয়াস ভাবে চলতে পারবে।

    12. CC : এটা হচ্ছে Certified Compliant Number এবং US Energy Low অনুযায়ী এটি সব মটরে থাকা বাধ্যতামূলক।

    13. BEARING : এখানে মটরের ড্রাইভ ইন্ড অর্থাৎ শ্যাফটের দিকের এবং অপোসিট ড্রাইভ ইন্ড অর্থাৎ কুলিং ফ্যানের দিকের বিয়ারিং এর সাইজ দেয়া থাকে।

    14. ENCL : এটি হচ্ছে মটরের কুলিং সিস্টেম অর্থাৎ মটরটিতে কি ধরনের কুলি সিস্টেম ব্যাবহার করা হয়েছে তা এখান থেকে বুঝা যায়। কুলি দুই ধরনের হয় যেমন Totally Enclosed Fan Cooled (TEFC)  এবং Open Drif Proof (ODP) । TEFC সিস্টেমে মটরের সাথে একটি কুলিং ফ্যান লাগানো থাকে যা মটরের বডিতে ঠান্ডা বাতাস দেয় কিন্তু বাতাস ভিতরে প্রবেশ করতে পারে না। আর ODP সিস্টেমে মটরের বডির সাথে কোন কুলিং ফ্যান থাকে না কিন্তু মটরের ওয়ান্ডিং এর ভিতর বাতাস প্রবেশ করিয়ে ঠান্ডা করা যায়।
    থেবনিন থিওরেম এখন অনেক সহজ 
    15. IP : Motor Nameplate এ এই রেটিং দেখে বুঝা যায় মটরটি ডাস্ট প্রুফ বা ওয়াটার প্রুফ কিনা বা ধূলা বালি ও পানি থেকে কতটা নিরাপদ।

    16. HZ : এখানে মটরটির রেটেড ফ্রিকুয়েন্সি প্রকাশ করা হয়।

    17. DES : এটি হচ্ছে মটরের টর্ক এবং কারেন্ট এর বৈশিষ্ট কার্ভের ক্লাস। এই ক্লাস A, B, C, D  হয়ে থাকে।বিভিন্ন মটরের নেমপ্লেটে এটি NEMA Design বা  Design নামেও থাকতে পারে।
    18. PH :  এখান থেকে মটরটি কত ফেজের তা বুঝা যায়।
    19. CLASS :  এখানে ক্লাস বলতে মটর কয়েলের ইনসুলেশন ক্লাস বুঝায় এবং ইনসুলেশনের রেটেড তাপমাত্রা প্রকাশ করে।অর্থাৎ ক্লাস অনুযায়ী মটরের তাপমাত্রা এর বেশি হলে মটর পুড়ে যাবে।  নিমা স্ট্যান্ডার্ড  অনুযায়ী  ইনসুলেশন ক্লাস গুলো হচ্ছে A,B,F,H । আমি নিচে এগুলোর রেটেড তাপমাত্রা দিয়ে দিব।
    20. P. F. :  এখানে মটরের পাওয়ার ফ্যাক্টর উল্লেখ করা হয়। আপনার ফ্যাক্টরীর পাওয়ার ফ্যাক্টর এর কম বা বেশি হলে মটরের ইফিসিয়েন্সিও কম বেশি হবে।

    ➤নিমা স্ট্যান্ডার্ড অনুযায়ী ইনসুলেশন ক্লাসমূহের রেটেড তাপমাত্রাঃ

    • Class A - 105 Degree
    • Class B - 130 Degree
    • Class F - 155 Degree
    • Class H - 180 Degree
    বন্ধুরা আজকে এই পর্যন্তই আশা করি আপনাদের ভাল লাগবে। Motor Nameplate এর আজকের লেখায় কোন ভুল থাকলে বা আপনাদের কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। আর আমাদের আগামী পোষ্ট সরাসরি আপনার ইমেইলে পেতে এখনি সাবস্ক্রাইব করে রাখতে পারেন। আর এই বিষয় ছাড়া ইলেকট্রিক্যাল সম্পর্কিত অন্য বিষয়ে লেখা চাইলে আপনার নির্বাচিত বিষয়টি কমেন্টে জানান । আমি আপনার পছন্দের বিষয়ে উপর লিখতে চেষ্টা করব। ধন্যবাদ সবাইকে।

    1 comment:

    1. Ei dhoroner name plate dhaka te kothay banano jabe?

      ReplyDelete