Proximity Sensor (Inductive & Capacitive) Details in Bangla | প্রক্সিমিটি সেন্সর সম্পর্কে বিস্তারিত আলোচনা - EEE AID

Saturday 18 April 2020

Proximity Sensor (Inductive & Capacitive) Details in Bangla | প্রক্সিমিটি সেন্সর সম্পর্কে বিস্তারিত আলোচনা

Proximity Sensor (Inductive & Capacitive) Details in Bangla | প্রক্সিমিটি সেন্সর সম্পর্কে বিস্তারিত আলোচনা
Sensor

Understanding Proximity Sensor in Bangla |  প্রক্সিমিটি সেন্সর এর বিস্তারিত পরিচিতি

 Proximity Sensor: হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই । প্রতিবারের মত আজ ও আশা করি আপনারা সবাই ভাল এবং সুস্থ আছেন । আমিও আপনাদের ভালবাসায় অনেক ভাল আছি। বন্ধুরা আমি সব সময় চেষ্টা করি এমন কিছু বিষয় নিয়ে লেখার যেগুলি আমাদের ইন্জিনিয়ারিং সেক্টরে নিত্য দিনের সঙ্গী, কিন্তু অনলাইনে বাংলায় বা বইয়ে তেমন বিস্তারিত নেই । আজকের বিষয়টি তেমনি অনেক গুরুত্বপূর্ন বা বলা চলে আমাদের বহুল ব্যাবহৃত যা অটোমেশনের প্রান আর সেটি হলো প্রক্সিমিটি সেন্সর (Proximity Sensor)। আমাদের হাতের মোবাইল হতে শুরু করে ছোট বড় প্রায় সব মেসিনেই এই প্রক্সিমিটি সেন্সর (Proximity Sensor) এর ব্যাবহার দিন দিন বেড়েই চলছে। তাই আমার আজকের লেখায় প্রক্সিমিটি সেন্সর (Proximity Sensor) এর ইতিবৃত্ত বা বলা চলে রহস্য উন্মোচন করার চেষ্টা করব।

➤➤কি কি থাকছে আজকের লেখায়?
  • সেন্সর কি?
  • প্রক্সিমিটি সেন্সর (Proximity Sensor) কি?
  • ইন্ডক্টিভ প্রক্সিমিটি সেন্সর (Inductive Proximity Sensor) কি?
  • ইন্ডাক্টিভ প্রক্সিমিটি সেন্সর কিভাবে কাজ করে?
  • ক্যাপাসিটিভ প্রক্সিমিটি সেন্সর(Capacitive Proximity Sensor) কি?
  • ক্যাপাসিটিভ প্রক্সিমিটি সেন্সর কিভাবে কাজ করে?
  •  
Proximity Sensor (Inductive & Capacitive) Details in Bangla | প্রক্সিমিটি সেন্সর সম্পর্কে বিস্তারিত আলোচনা
Proximity Sensor

➤➤সেন্সর (Sensor) কি?

বন্ধুরা এই যে আপনারা আমার লেখাটি পড়ছেন এবং পড়ে বুঝতে পারছেন এখানে আমি কি লিখেছি এটা কিভাবে হচ্ছে? কারন আপনি আপনার  ব্রেনে আগে বাংলা অক্ষর গুলো সংরক্ষন (Save) করে রেখেছিলেন এবং এখন চোখের মাধ্যমে দেখেই বুজতে পারছেন আমি কি লিখেছি। এখানে আমাদের চোখ একটি সেন্সর। তাছার নাক, কান, জিহব্বা, ত্বক একেকটা সেন্সর। এখন আমরা অটোমেশনে (Automation) যে সেন্সর ব্যাবহার করি সেগুলো ও একই ভাবে কাজ করে। যেমন ধরুন একটি ১২ মিলি ইন্ডাক্টিভ প্রক্সিমিটি সেন্সর (Sensor) এ কি ঘটে? যখন সেন্সরটির সামনে ১২ মিলি দুরত্বের মধ্যে কোন ধাতব বস্তু আসে তখনি এটা সেন্স পায়। অর্থাৎ এর সার্কিট টি এমন ভাবে তৈরী করা হয়েছে যে সে বুঝতে পারে যে তার সামনের পদার্থটি ধাতব এবং এটি ১২ মিলি দুরত্বের ভিতর আছে (ঠিক যেমন আপনি বাংলা অক্ষর মুখস্ত করে চোখ দিযে দেখে দেখে আমার পোষ্ট পড়ছেন)।

➤➤প্রক্সিমিটি সেন্সর (Proximity Sensor) কি?

প্রক্সিমিটি সেন্সর (Proximity Sensor) এমন এক ধরনের সেন্সর যা স্পর্শ ছারাই কোন ধাতব বা অধাতব বস্তুর উপস্তিতি বা দুরত্ব বুঝতে পারে। অর্থাৎ এই ধরনের সেন্সর ব্যাবহার করে সহজেই আমরা যেকোন বস্তুর উপস্তিতি বুঝতে পারি । প্রক্সিমিটি সেন্সর (Proximity Sensor) অটোমেটিক মেসিনে বহুল ব্যাবহৃত হয় । এর অপারেটিং ভোল্টেজ প্রস্তুতকারকের ইচ্ছা অনুযায়ী এসি/ডিসি বিভিন্ন মানের হতে পারে। এর আকার বিভিন্ন হতে পারে এবং এর প্রকারভেদ ও বিভিন্ন। যেমনঃ
  • ইন্ডাক্টিভ (Inductive Sensor)
  • ক্যাপাসিটিভ (Capacitive Sensor)
  • ফটোইলেকট্রিক (Photo-Electric Sensor)
  • আলট্রাসনিক (Ultrasonic Sensor)
আজকে আমরা শুধু ইন্ডাক্টিভ ও ক্যাপাসিটিভ প্রক্সিমিটি সেন্সর নিয়ে আলোচনা করব এবং আগামী পর্বে ফটোইলেকট্রিক, আলট্রসনিক সহ বাকি বিষয়গুলো নিয়ে আলোচনা করব।
Proximity Sensor (Inductive & Capacitive) Details in Bangla | প্রক্সিমিটি সেন্সর সম্পর্কে বিস্তারিত আলোচনা
Inductive Proximity Sensor

➤➤ইন্ডাক্টিভ প্রক্সিমিটি সেন্সর কি? What is Inductive Proximity Sensor?

ইন্ডক্টিভ প্রক্সিমিটি সেন্সর ইলেকট্রোম্যাগনেটিক ইন্ডাকশন সূত্র মেনে কাজ করে এবং স্পর্শ ছাড়াই যেকোন ধাতব বস্তুর উপস্তিতি বুঝতে পারে। এতে একটি ইন্ডক্টিভ কয়েল, একটি অসিলেটর, একটি স্কিমট ট্রিগার এবং একটি আউটপুট সার্কিট থাকে।  এটি শুধু ধাতব বস্তুকেই বুঝতে পারে।

➤➤ইন্ডাক্টিভ প্রক্সিমিটি সেন্সর কিভাবে কাজ করে? How does Inductive Proximity Sensor work?

যখন এতে সাপ্লাই (এসি বা ডিসি) দেয়া হয় তখন এটি এর সারফেস বা সামনে একটি ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ডের সৃষ্টি করে । ফলে কোন বস্তু এর কাছে আসলে এর এডি কারেন্ট বেড়ে যায় এবং কয়েলের ইন্ডক্ট্যান্স পরিবর্তন হয় । এতে অসিলেশন এমপ্লিচুড কমে যায় এবং ট্রিগার সার্কিট পরিবর্তিত অসিলেশনে আউটপুট সার্কিটের আউটপুট এডজাস্ট করে অর্থাৎ নতুন একটি আউটপুট দেয়। অর্থাৎ সেন্সর টি NC হলে NO হয়ে যায় এবং NO থাকলে NC হয়ে যায়। এর সেন্সিং এরিয়া ৪ মিলি থেকে ৪০ মিলি পর্যন্ত হয়।
Proximity Sensor (Inductive & Capacitive) Details in Bangla | প্রক্সিমিটি সেন্সর সম্পর্কে বিস্তারিত আলোচনা
Capacitive Proximity Sensor

➤➤ক্যাপাসিটিভ প্রক্সিমিটি সেন্সর কি? What is Capacitive Proximity Sensor?

ক্যাপাসিটিভ সেন্সর স্পর্শ ছাড়া ক্যাপাসিটেন্স পরিবর্তনের মাধ্যমে যেকোন ধাতব বা অধাতব বস্তুর উপস্তিতি নির্নয় করতে পারে। এতে অসম ভোল্টেজের দুটি প্লেট থাকে যাদের মধ্যে কিছু পরিমান ক্যাপাসিটেন্স আছে এবং বাতাসকে এখানে ইনসুলেটর হিসাবে ব্যাবহার করা হয়। এতে একটি অসিলেটর, একটি স্কিমট ট্রিগার সার্কিট এবং একটি আউটপুট সার্কিট থাকে।

➤➤ক্যাপাসিটিভ প্রক্সিমিটি সেন্সর কিভাবে কাজ করে? How does Capacitive Proximity Sensor work?

সাপ্লাই দেয়ার পর এর মধ্যে কিছু পরিমানে ক্যাপাসিটেন্স থাকে এবং যখন কোন বস্তু এর কাছে আসে তখন এর দুটি প্লেটের ক্যাপাসিটেন্স বেড়ে যায়। ফলে অসিলেশনে পরিবর্তন আসে এবং স্কিমট ট্রিগার সার্কিটের মাধমে আউটপুট পরিবর্তন করে। অর্থাৎ সেন্সর টি NC হলে NO হয়ে যায় এবং NO থাকলে NC হয়ে যায়। এর সেন্সিং এরিয়া ৩ মিলি থেকে ৬০ মিলি পর্যন্ত হয়।

ডিসি সার্কিট এর বিস্তারিত জানতে ক্লিক করুন।

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আজকের লেখাটি কেন লাগল কমেন্ট বক্সে জানিয়ে দিবেন । আর ভাল লাগলে বা যদি মনে হয় লেখাটি তথ্যবহুল বা আপনার কোন বন্ধুর কাজে আসতে পারে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে।

 Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি  Proximity sensor   Proximity sensor সেন্সর কি  Proximity sensor সেন্সর কি

No comments:

Post a Comment