DC Circuit Basic Introduction in Bangla | বেসিক ডিসি সার্কিট পরিচিতি - EEE AID

Thursday 9 April 2020

DC Circuit Basic Introduction in Bangla | বেসিক ডিসি সার্কিট পরিচিতি

DC Circuit Basic Introduction in Bengali

DC Circuit: প্রিয় পাঠক বন্ধুরা আজকে আমরা আলোচনা করব ডিসি সার্কিট (DC Circuit) নিয়ে। যাদের ডিসি সার্কিট (DC Circuit) নিয়ে দূর্বলতা আছে তাদের জন্য আজকের পোস্টটি খুবই জরুরী। কারন বেসিক জ্ঞান ছাড়া আমরা কোন বিষয়েই দক্ষ হতে পারব না । তাই আজকে আমি ডিসি সার্কিট (DC Circuit) এর বেসিক বিষয়াবলী সহ কিছু গুরুত্ব পূর্ণ খুটিনাটি বিষয় আলোচনা করব যাতে পরবর্তী ধাপ গুলো আমাদের জন্য সহজ হয়ে যায়।

DC circuit এর কি কি শিখব আজকে:

  • ডিসি সার্কিট  (DC Circuit) কি?
  • ডিসি সার্কিটের প্যারামিটার (DC Circuit Parameter) কি?
  • ব্রাঞ্চ (Branch) কি?
  • মেস (Mesh) কি?
  • নোড (Node) কি?
  • লুপ (Loop) কি
  • লিনিয়ার সার্কিট (Linear Circuit) কি?
  • নন-লিনিয়ার সার্কিট (Non-Linear Circuit) কি?
  • একটিব এলিম্যান্ট (Active Element) কি?
  • প্যাসিভ এলিম্যান্ট (Passive Element) কি?
  • ভোল্টেজ সোর্স (Voltage Source) কি?
  • কারেন্ট সোর্স (Current Source) কি?
ডিসি সার্কিট (DC Circuit): DC মানে হচ্ছে ডাইরেক্ট কারেন্ট (Direct Current) অর্থাৎ ডিসি কারেন্ট একমূখী ,এর দিকের কোন পরিবর্তন হয় না। যে সার্কিটের মধ্য দিয়ে এই ডিসি কারেন্ট প্রবাহিত হয় তাকেই ডিসি সার্কিট (DC Circuit) বলে। অর্থাৎ এমন একটি সার্কিট যার উৎস (Source)  ডিসি , যেমন ব্যাটারি।
DC Circuit Basic Introduction in Bangla | বেসিক ডিসি সার্কিট  পরিচিতি
Dc circuit Introduction

ডিসি সার্কিটের প্যারামিটার (DC Circuit Parameter): কোন সার্কিটের প্যারামিটার সেই সার্কিট সমাধান করতে ব্যাবহৃত হয় এবং সার্কিটের ভেরিয়েবল গুলোকে সংজ্ঞায়িত করে। সার্কিট প্যারামিটার মূলত তিন ধরনের । রেজিস্ট্যান্স , ক্যাপাসিটেন্স ও ইনডাক্ট্যান্স। তবে ডিসি সার্কিটে কেবল রেজিস্ট্যান্স কাজ করে । উপরের চিত্রে R1,R2,R3,R4,R5 হলো প্যারামিটার।

একটিব এলিম্যান্ট (Active Element) : কোন সার্কিটের যেকোন ধরনের উৎসকে একটিভ এলিমেন্ট বলা হয়। একটিভ এলিমেন্ট পাওয়ার উৎপাদন ও সরবরাহ করে থাকে।  যেমন: ভোল্টেজ সোর্স , কারেন্ট সোর্স। উপরের চিত্রে V এবং I একটিভ এলিমেন্ট।

প্যাসিভ এলিম্যান্ট (Passive Element) : প্যাসিভ এলিমেন্ট গুলো সার্কিটে পাওযার গ্রহন, সঞ্চয় বা ছরিয়ে দেয়। এরা কোন পাওয়ার উৎপাদন করতে পারে না। যেমন : রেজিস্টর, ক্যাপাসিটর ও ইন্ডাক্টর । উপরের চিত্রে R1,R2,R3,R4,R5 হলো প্যাসিভ এলিমেন্ট।

নোড (Node): নোড হচ্ছে এমন একটি সংযোগস্থল যেখানে দুই বা ততোধিক এলিমেন্ট বা প্যারামিটার সংযুক্ত থাকে।  উপরের চিত্রে a,b,c,d হলো নোড এব e  হচ্ছে রেফারেন্স নোড।

ব্রাঞ্চ (Branch):কোন সার্কিটের যেসকল এলিমেন্টের মধ্য দিয়ে একই কারেন্ট প্রবাহিত হয় সেসকল এলিমেন্ট নিয়ে একটি ব্রাঞ্চ হয়। এ ক্ষেত্রে এলিমেন্টের সংখ্যা এক বা একাধিক হতে পারে। তবে প্রতিটি এলিমেন্টের মধ্য দিয়ে অবশ্যই একই কারেন্ট প্রবাহিত হতে হবে। অর্থাৎ তারা সিরিজে থাকবে। উপরের চিত্রে eb,bc,cd,de,be,ce প্রত্যেকটি এক একটা ব্রাঞ্চ।

লুপ (Loop): লুপ হচ্ছে একটি বদ্ধ বর্তনী ।একটি লুপ কোন সার্কিটের একটি নোড হতে যাত্রা শুরু করে কোন নোডে একাধিকবার প্রবেশ না করে আবার সেই নোডে ফিরে আসে।একটি লুপের ভিতর একাধিক লুপ থাকতে পারে। উপরের চিত্রে abea, bceb, cdec, acea, bdeb, adea প্রত্যেকটা লুপ।

মেস (Mesh): মেস  হচ্ছে একপ্রকার লুপ যা একটি বদ্ধ সার্কিট। তবে এক্ষেত্রে শর্ত হচ্ছে একটি মেস এর ভিতর আর কোন লুপ থাকতে পারবে না। উপরের চিত্রে এই abea, bceb, cdec তিনটি মেস।

লিনিয়ার  সার্কিট(Linear Circuit): যেসকল সার্কিটের প্যারামিটার গুলো মান ( রেজিস্ট্যান্স, ক্যাপাসিটেন্স, ইনডাক্ট্যন্স) কারেন্ট ও ভোল্টেজের পরিবর্তনের সাথে পরিবর্তন হয় না তাদের লিনিয়ার সার্কিট বলে।

নন-লিনিয়ার  সার্কিট(Linear Circuit): যেসকল সার্কিটের প্যারামিটার গুলো মান ( রেজিস্ট্যান্স, ক্যাপাসিটেন্স, ইনডাক্ট্যন্স) কারেন্ট ও ভোল্টেজের পরিবর্তনের সাথে পরিবর্তন হয় তাদের নন-লিনিয়ার সার্কিট বলে।

ভোল্টেজ সোর্স (Voltage Source): ভোল্টেজ সোর্স হতে কোন সার্কিটে ভোল্টেজ সরবরাহ করা হয়। উপরের চিত্রে দেখুন।

কারেন্ট সোর্স (Current Source): কারেন্ট সোর্স হতে কোন সার্কিটে সরাসরি কারেন্ট সরবরাহ করা হয়।উপরের চিত্রে দেখুন।


আজকে এখানেই শেষ। আগামী পর্বে আবারো ফিরব নতুন কোন বিষয় নিয়ে। সবাই ভাল থাকবেন এবং আজকের  বিষয়টি কেমন লাগলো তা কমেন্ট করতে ভুলবেন না । আর নতুন পোষ্ট আপনার ইমেইলে পেতে সাবস্ক্রাইব করে নিন এখনি। তাছার আমার সাথে ব্যাক্তিগত যোগাযেগের জন্য কন্টাক্ট ফরমের মাধমে মেসেজ করতে পারেন। ধন্যবাদ সবাইকে।

আমাদের বিগত পোষ্ট গুলো পড়তে নিচের লিংকে ক্লিক করুন,

Electrical Circuit Basic Study in Bangla । বৈদ্যুতিক সার্কিট বেসিক জানুন বাংলায়  

DC Circuit Basic Introduction in Bangla | বেসিক ডিসি সার্কিট পরিচিতি  

Inductor and Capacitor in DC Circuit Bangla | ডিসি সার্কিটে ইনডাক্টর এবং ক্যাপাসিটর এর প্রভাব   

Ohm's Low, Resistance Low, Voltage Divider Rule, Current Divider Rule, Series Circuit and Parallel Circuit in Bangla

No comments:

Post a Comment