Fleming's Left Hand Rule Easy Explanation in Bangla | ফ্লেমিং এর বামহস্থ নীতির সহজ ব্যাখ্যা - EEE AID

Sunday 12 April 2020

Fleming's Left Hand Rule Easy Explanation in Bangla | ফ্লেমিং এর বামহস্থ নীতির সহজ ব্যাখ্যা

ফ্লেমিং এর বাম হস্থ নীতির সহজ ব্যাখ্যা । Fleming' Left Hand Rule Explanation in Bengali 

Fleming's Left Hand Rule for Easy Explanation in Bangla | ফ্লেমিং এর বামহস্থ নীতির সহজ ব্যাখ্যা
Fleming Left Hand Rule

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন । আজকে আমরা ইলেকট্রিক্যাল ইন্জিনিয়ারিং এর খুবই গুরুত্বপূর্ন একটি বিষয় নিয়ে আলোচনা করব। আর সেটা হচ্ছে ফ্লেমি এর বাম হস্থ (Fleming's Left Hand Rule ) নীতি। আমার মনে হয় আমরা যারা ইলেকট্রিক্যাল ইন্জিনিয়ারিং পড়ি তাদের অনেকেই এই বিষয়টা খুবই কম বুঝি। কিন্তু আর নয়, আশাকরি আজকে এই লেখাটি মনোযোগ সহকারে পড়লে আপনারা আর কখনো ফ্লেমিং এর বামহস্থ নীতি নিয়ে কোথাও আটকাবেন না। তাহলে চলুন শুরু করে দেই।

ফ্লেমিং এর বামহস্থ নীতি অনুযায়ী কিভাবে ডিসি মটর ঘুরে | How DC Motor Work with Fleming's Left Hand Rule ?


আগে আপনারা উপরের চিত্রটি ভাল করে দেখুন। চিত্রে চৌম্বক ফ্লাক্স N পোল S থেকে পোলের দিকে যাচ্ছে। লাল কালিতে আকানো একটি কয়েলের চারটি কন্ডাক্টর ABCD। লাল তীর চিহ্নগুলো কারেন্টের দিক। A এবং C এর সাথে থাকা তীর চিহ্ন গুলো কন্ডাক্টরের ঘূর্ননের দিক নির্দেশ করছে।

Fleming's Left Hand Rule এর মূলনীতি: বাম হাতের তর্জনী , বৃদ্ধাঙ্গুলি ও মধ্যমা পরষ্পর সমকোনে রেখে যদি তর্জনী চৌম্বক ফ্লাক্স, বৃদ্ধাঙ্গুলি পরিবাহীর গতি নির্দেশ করে তবে মধ্যমা কারেন্টের দিক নির্দেশ করবে। এটি ডিসি মটরের জন্য প্রযোজ্য। অর্থাৎ আজকে আমরা ফ্লেমিং এর বাম হস্ত নীতি অনুযায়ী একটি মোটরের ঘূর্ননের দিক নির্নয় করব।

উপরের চিত্রের আপনার একটি বর্গাকৃতির কয়েল দেখছেন, মনে করি কয়েলটি এখন ভূমি সাথে সমান্তরালে আছে। এই কয়েলে চারটি পরিবাহী আছে মানে একটি কয়েলের চারটি অংশ । এখন আমরা কয়েলে উপরোক্ত ভাবে ডিসি সাপ্লাই দিলে কয়েলটি কোন দিকে কিভাবে ঘুরে সেটাই দেখব। কারন এই একটি কয়েলের ঘূর্নন প্রক্রিয়া বুঝলে আমরা পুরো মোটরটি কে বুঝতে পারব। চলুন নিচে আমরা আলাদা আলাদা ভাবে পরিবাহী গুলোর বলের দিক গুলো দেখি।

A পরিবাহীর বলের বা ঘূর্ননের দিক:  উপরের চিত্রে আমরা Fleming's Left Hand Rule অনুযায়ী বাম হাতের তর্জনী চুম্বক বলরেখার দিকের সাথে মিলিযে রাখি এবং মধ্যমা যদি A পরিবাহীর কারেন্টের দিকের সাথে মিলিয়ে রাখি তাহলে দেখা যাবে আমাদের বৃদ্ধাঙ্গুলিটি নিচের দিকে আছে।অর্থাৎ ABCD কয়েলে উপরোক্ত ভাবে ডিসি সাপ্লাই দিলে  A পরিবাহীটি নিচের দিকে নামবে।এটা হবে ঘড়ির কাটর বিপরীত দিকে।

B পরিবাহীর বলের বা ঘূর্ননের দিক: এখানে চিত্রে দেখা যাচ্ছে যে, B এর কারেন্টের দিক এবং চৌম্বকক্ষেত্রের দিক সমান্তরালে আছে। সূত্রমতে যদি কারেন্টের এবং চৌম্বকক্ষেত্রের দিক সমান্তরাল হয় তবে ঐ পরিবাহীতে কোন বল অনুভুত হয় না। 
তেমনি ভাবে D পরিবাহীতেও কোন বল অনুভুত হবে না। তাই এই B ও D পরিবাহীর জন্য ডিসি মটরটির ঘূর্ননে কোন পরিবর্তন আসবে না।

C পরিবাহীর বলের বা ঘূর্ননের দিক:  আবারো Fleming's Left Hand Rule অনুযায়ী চুম্বক বলরেখার দিকের সাথে তর্জনী এবং C পরিবাহীর কারেন্টের দিকের সাথে যদি মধ্যমা রাখি তবে দেখা যাবে বৃদ্ধাঙ্গুলি উপরের দিকে আছে। অর্থাৎ C পরিবাহীটি উপরে উঠবে বা ঘুরবে। এটা হবে ঘড়ির কাটর বিপরীত দিকে।
Fleming's Left Hand Rule | Fleming's Left Hand Rule
➤এভাবে কয়েলটি ৯০ ডিগ্রি ঘুরার পর যখন B ও D পরিবাহীর কারেন্টের দিক যখন আর চুম্বক বলরেখার সাথে সমান্তরালে থাকবে না , তখন তাদের মধ্যে বিপরীতমূখী বল অনুভুত হবে । এই বলটি ঘূর্ননের কোন কাজে আসবে না । সুতরাং কয়েলটি ঘুরার জন্য B ও D পরিবাহী কোন সময়ই কাজে আসবে না।
এখন যদি কয়েলে কারেন্টে সাপ্লাই উপরের মত একই থাকে তবে কয়েলটি ৩৬০ ডিগ্রিতে ক্রমাগত ঘুরবে না ।এটি একবার ক্লকওয়াইজ একবার এন্টিক্লকওয়াইজ ঘুরতে থাকবে। 
তাই কয়েলের ঘূর্নন কন্টিনিউয়াস করতে হলে কয়েলের দুই প্রান্তে একবার পজিটিভ একবার নেগেটিভ সাপ্লাই দিতে হবে। সেজন্য কম্যুটেটর ব্যাবহার করা হয়।

কেমন লাগল বন্ধুরা ? আশা করি বুঝতে পেরেছেন। কেউ যদি না বুঝে থাকেন তবে কমেন্ট করুন ।
আর ভাল লাগলে শেয়ার করতে ভুলবেন না্। আমাদের পরবর্তী পোষ্ট ইমেইলে পেতে সাবস্ক্রাইব করে রাখতে পারেন। ধন্যবাদ সবাইকে।

2 comments:

  1. খুব ভালো

    ReplyDelete
  2. আজ থেকে নিয়োমিত এই সাইটে আসতে চাই । অসাধারন

    ReplyDelete