Thevenin Theorem Easy Solution in Bangla | থেবনিন থিওরেম এখন অনেক সহজ - EEE AID

Saturday 11 April 2020

Thevenin Theorem Easy Solution in Bangla | থেবনিন থিওরেম এখন অনেক সহজ

Thevenin Theorem Easy Solution in Bengali |  থেবনিন থিওরেম এর সহজ সমাধান

Thevenin Theorem in Bangla : হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন? শিরোনাম দেখে হয়ত বুঝে গেছেন আজকে আমরা কোন বিষয়ে আলোচনা করতে যাচ্ছি। যারা এখনো থেবনিন থিওরেমকে বুঝে উঠতে পরেছেন না  আমার এই লেখাটি পড়ার পর আশা করি একেবারেই তারা আর এই বিষয়ে আটকাবেন না। মনোযোগ দিয়ে পড়লে খুবই সহজ মনে হবে। তাহলে চলুন আগে আমরা জেনে নেই থেবনিন থিওরেমে কি বলা হয়েছে।

থেবনিন থিওরেম (Thevenin Theorem) কি ?

EMF এর একাধিক উৎস এবং Resistance সমন্বয়ে গঠিত একটি জটিল Network এর দুইটি বিন্দুতে সংযুক্ত একটি Load Resistance এর Current একই হইবে যদি Load টি EMF এর একটি মাত্র স্থির উৎসের সহিত সংযুক্ত থাকে।

যাহোক বন্ধুরা আমরা থিওরেমটি পড়ে নিলাম এখন আমরা এই খিওরেমের (Thevenin Theorem) সাহায্যে কিভাবে একটি জটিল সার্কিট সমাধান করা যায় সেটা দেখব। আমরা নিচের চিত্রের সার্কিটটি সমাধান করব আজকে।
Thevenin Theorem Easy Solution in Bangla | থেবনিন থিওরেম এখন অনেক সহজ
DC circuit


প্রথমেই আমরা সার্কিটের যে লোডের কারেন্ট নির্নয় করতে বলবে সেই লোডটিকে ওপেন করে ফেলব।ওপেন প্রান্ত দুটিকে A ও B দ্বারা চিহ্নিত করব এবং A ও B দ্বারা একটি ভোল্টেজ সোর্স কল্পনা করব যেখানে হচ্ছে A সোর্সটির পজিটিভ প্রান্ত এবং B হচ্ছে সোর্সটির নেগেটিভ প্রান্ত।  এখন আমদের সার্কিটটি নিচের মত হয়ে যাবে এবং আমরা এই সার্কিট নিয়েই কাজ করে যাব।
Thevenin Theorem Easy Solution in Bangla | থেবনিন থিওরেম এখন অনেক সহজ
Thevenin Simplified circuit

এখন আমরা A ও B প্রান্তের ভোল্টেজ বের করব যা হবে থেবনিন ভোল্টেজ। থেবনিন ভোল্টেজ বের করার জন্য আমরা যেকোন উপায় ব্যাবহার করতে পারি যেমন: KVL, KCL, Superposition ইত্যাদি। একটু খেয়াল করে দেখুন নিচের চিত্রে ACDBA লুপে আমরা KVL প্রয়োগ করলেই A ও B প্রান্তের ভোল্টেজ পেয়ে যাই । কিন্তু সমস্যা হচ্ছে 4v (২) ভোল্টেজ সোর্সের সাথে সিরিজে একটি 2 ohm  এর রেজিস্টর আছে এর ভোল্টেজ আমরা জানি না । তাই আগে আমারা 2 ohm এর ভোল্টেজ বের করে নিব। 2 ohm এর ভোল্টেজ জানতে হলে এর মধ্য দিয়ে প্রবাহিত কারেন্ট বের করতে পারলেই হবে কারন রেজিস্ট্যান্স আমাদের জানা আছে। এখন আমরা নিচের সার্কিটে সুপারপজিসন থিউরেম 
এপ্লাই করব। অর্থাৎ ১ নং ভোল্টেজ সোর্স একটিভ করে 2 ohm এর কারেন্ট বের করব আবার ২ নং ভোল্টেজ সোর্স একটিভ করে 2 ohm এর কারেন্ট বের করব । এখন আমরা মোট কারেন্ট পেয়ে যাব। ফলে এর থেকে এর ভোল্টেজও পেয়ে যাব। (Thevenin Theorem)
Thevenin Theorem Easy Solution in Bangla | থেবনিন থিওরেম এখন অনেক সহজ
Circuit for thevenin voltage
এখন আমরা ACDBA লুপে KVL প্রয়োগ করে থেবেনিন ভোল্টেজ Vth বের করে নিব।
এখন আমদের বের করতে হবে থেবেনিন রেজিস্ট্যান্স Rth । এর জন্য আমাদের নিচের মত একটি সার্কিট বানাতে হবে । অর্থাৎ যেখানে শুধু AB ভোল্টেজ সোর্স একটিভ থাকবে এবং যতগুলি ভোল্টেজ বা কারেন্ট সোর্সেআছে সব ইনএকটিব থাকবে। (Thevenin Theorem)
Thevenin Theorem Easy Solution in Bangla | থেবনিন থিওরেম এখন অনেক সহজ
এই সার্কিট থেকে সহজেই আমরা থেবনিন রেজিস্ট্যান্স নির্নয় করতে পারি। Rth  নির্নয় করা হয়ে গেলে ধরা যায় আমদের কাজ মোটামুটি শেষ। এখন আমরা থেবনিন ভোল্টেজ , থেবনিন রেজিস্ট্যান্স ও যে লোডের কারেন্ট চেয়েছে সেই লোড কে নিয়ে একটি সিরিজ সার্কিট তৈরী করব যাকে থেবনিন সার্কিট বলা হয়। ঠিক নিচের মত করে
Thevenin Theorem Easy Solution in Bangla | থেবনিন থিওরেম এখন অনেক সহজ
Circuit for thevenin resistance
এখানে একটা জিনিস খেয়াল রাখতে হবে থেবনিন সার্কিটে ভোল্টেজ সোর্সের (Vth) চিহ্ন ঠিক ভাবে দিতে হবে। প্রথমেই আমরা  A কে পজিটিভ ও B কে নেগেটিভ প্রান্ত হিসেবে ধরেছিলাম । এখন  Vth এর মান যদি পজিটিভ আসে তাহলে কোন সমস্যা নেই কিন্তু যদি নেগেটিভ আসে তবে থেবনিন সার্কিটে ভোল্টেজ সোর্সের চিহ্ন পরিবর্তন করে দিতে হবে।

(Thevenin Theorem Easy solution in Bangla)

ব্যাস! আমাদের কাজ শেষ । এখন এই সার্কিট থেকে সহজেই সিরিজ সার্কিটের নিয়মে আমরা লোডের কারেন্ট নির্নয় করতে পারি।
আপনারা হয়ত ভাবছেন আমি শুধু নিয়ম বলে গেলাম কিন্ত মান বসিয়ে দেখালাম না কেন ? এটা আপনাদের জন্যই এখন আপনারা মান গুলো বসিয়ে যাচাই করে দেখুন হিসেব মিলছে কিনা । যদি না মিলে আমি তো আছিই , থেবনিন থিওরেম (Thevenin Theorem) সম্পর্কে যেকোন বিষয় জানার থাকলে কমেন্ট বক্সে একবার জানাবেন।

আজকে এখানেই শেষ। আগামী পর্বে আবারো ফিরব নতুন কোন বিষয় নিয়ে। সবাই ভাল থাকবেন এবং আজকের  বিষয়টি কেমন লাগলো তা কমেন্ট করতে ভুলবেন না ।যদি ভাল লেগে থাকে তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর নতুন পোষ্ট আপনার ইমেইলে পেতে সাবস্ক্রাইব করে নিন এখনি। তাছারা আমার সাথে ব্যাক্তিগত যোগাযেগের জন্য কন্টাক্ট ফরমের মাধমে মেসেজ করতে পারেন। ধন্যবাদ সবাইকে।

আমাদের বিগত পোষ্ট গুলো পড়তে নিচের লিংকে ক্লিক করুন,

Electrical Circuit Basic Study in Bangla । বৈদ্যুতিক সার্কিট বেসিক জানুন বাংলায়  

DC Circuit Basic Introduction in Bangla | বেসিক ডিসি সার্কিট পরিচিতি  

Inductor and Capacitor in DC Circuit Bangla | ডিসি সার্কিটে ইনডাক্টর এবং ক্যাপাসিটর এর প্রভাব   

Ohm's Low, Resistance Low, Voltage Divider Rule, Current Divider Rule, Series Circuit and Parallel Circuit in Bangla

Tags: Thevenin Theorem, Thevenin Votage, Thevenin Resistance, Thevenin Circuit .

No comments:

Post a Comment