Half Wave Rectifier in Bangla | হাফ ওয়েভ রেক্টিফায়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা - EEE AID

Thursday 16 April 2020

Half Wave Rectifier in Bangla | হাফ ওয়েভ রেক্টিফায়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা

Half Wave Rectifier in Bengali | হাফ ওয়েভ রেক্টিফায়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা

Half Wave Rectifier in Bangla | হাফ ওয়েভ রেক্টিফায়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা
Half wave rectifier
হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও অনেক ভাল আছি। আমরা আজকে হাফ ওয়েভ রেক্টিফায়ার (Half Wave Rectifier) নিয়ে আলোচনা করব। হাফ ওয়েভ রেক্টিফায়ার (Half Wave Rectifier) আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ন অংশ। আমাদের প্রত্যেহ ব্যাবহৃত প্রায় অনেক ইলেকট্রনিক্স সার্কিটেই এই হাফ ওয়েভ রেক্টিফায়ার  (Half Wave Rectifier) ব্যাবহৃত হয়। তাই আজকে আমরা এই সম্পর্কে বিশদ আলোচনা করব এবং আপনাদের সহজ ভাবে বুঝানোর যথাসাধ্য চেষ্টা করব। তাহলে চলুন শুরু করে দেই 🔻🔻🔻

কি কি থাকছে আজকেঃ

  • রেক্টিফায়ার (Rectifier) কি?
  • কেন আমরা রেক্টিফায়ার ব্যাবহার করি?
  •  হাফ ওয়েভ রেক্টিফাযার (Half Wave Rectifier) কি?
  • হাফ ওয়েভ রেক্টিফায়ারের কার্যপ্রনালী।
  • হাফ ওয়েভ রেক্টিফায়ারের ব্যাবহার।
রেক্টিফায়ার এমন একটি ইলেকট্রিক্যাল ডিভাইস যে ডিভাইসের মাধ্যমে এসি কারেন্ট কে পালসেটিং ডিসি কারেন্টে রুপান্তর করা যায়।
এটি একটি একমুখী দরজার বা ভালবের মতো যা শুধু একদিকেই কারেন্ট প্রবাহিত করায়।  রেক্টিফায়ার ডাযোড দ্বারা তৈরী করা হয়। আর এই পুরো প্রক্রিয়াকে রেক্টিফিকেশন (rectification) বলা হয়। রেকটিফিকেশন সিঙ্গেল পেজ এবং থ্রি-ফেজ দুই ভাবেই করা যায়।

➤কেন আমরা রেক্টিফায়ার ব্যাবহার করব? Why we use Rectifier?

আমাদের যে বিদ্যুৎ উৎপাদন করা হয় তার বেশির ভাগ হচ্ছে এসি কারেন্ট বিশ্বে হাতে গোনা কয়েকটা বিদ্যুৎ কেন্দ্র আছে যেখানে ডিসি কারেন্ট উৎপন্ন করা হয় । কারন ডিসি কারেন্ট উৎপাদন, পরিবহন এবং বিতরন অনেক ব্যায়বহুল । কিন্তু আমাদের নিত্য প্রয়োজনীয় অনেক মেসিনারিজ আছে যা ডিসি পাওয়ারে চলে। আবার অনেক ইলেকট্রনিক সার্কিট আছে যেগুলি ডিসি পাওযারে চলে।  তাহলে আমরা এখন কি করব ? আমাদের তো ডিসি পাওযার লাগবে কিন্তু আছে এসি পাওয়ার। এই প্রশ্নের সবচেয়ে সহজ উত্তর হচ্ছে রেক্টিফায়ার (Rectifier)। কারন রেক্টিফায়ার দিয়ে খুব সহজেই আমরা এসি কারেন্টকে ডিসি কারেন্টে রুপান্তর করতে পারি এবং রেক্টিফায়ার আকারেও ছোট। এতে আমাদের পাওয়ার অপচয়ও কম হবে। তাই আমরা রেক্টিফায়ার ব্যাবহার করে আমাদের যাবতীয় অনেক সমস্যা সমাধান করতে পারি।

➤হাফ ওয়েভ রেক্টিফায়ার কি? What is Half Wave Rectifier?

হাফ ওয়েভ রেক্টিফায়ার (Half Wave Rectifier) এমন একটি রেক্টিফায়ার যাতে কোন এসি সিগনালের যেকোন অর্ধসাইকেল কে ডিসি সিগনালে রুপান্তর  করতে পারে। একটি এসি সিগনালের সাইকেলের দুইটি অংশ থাকে,  পজিটিভ অর্ধসাইকেল এবং নেগেটিভ অর্ধসাইকেল। সুতরাং আমরা হাফ ওয়েভ রেক্টিফায়ার (Half Wave Rectifier) দিয়ে হয় পজিটিভ নয়তো নেগেটিভ যেকোন একটি অর্ধসাইকেলকে ডিসিতে রুপান্তর করতে পারব।

 

➤হাফ ওয়েভ রেক্টিফায়ারের কার্যপ্রনালী | Operation Of Half Wave Rectifier

বন্ধুরা আপনারা আগে নিচের চিত্রটি ভাল করে দেখুন  🔻🔻🔻
Half Wave Rectifier in Bangla | হাফ ওয়েভ রেক্টিফায়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা
Half wave rectifier operation
এখানে একটি স্টেপ ডাউন ট্রান্সফরমার (Step Down Transformer), একটি আইডিয়াল ডায়োড এবং একটি লোড রেজিস্টর ব্যাবহার করা হয়েছে। বন্ধুরা প্রথমেই দেখুন ইনপুট সিগনালটি ট্রান্সফরমার পার হতেই ছোট হয়ে গেছে। কারন ট্রান্সফরমারের প্রাইমারীতে আমরা এসি ২২০ ভোল্ট দিয়েছিলাম অর্থাৎ ইনপুট সিগনালের এমপ্লিচুডের (Amplitude) মান ২২০ ছিল এবং ট্রান্সফরম করার পর ভোল্টেজ ১২ V বা ২৪ V হয়ে গেছে । তাই ট্রান্সফরমারের সেকেন্ডারিতে সিগনালটি ছোট হয়ে গেছে। এবং এই সিগনালটি ডায়োড অর্থাৎ রেক্টিফাযার হয়ে লোডে যাবে। 
ডায়োডের পাশে A মানে এনোড এবং K মানে ক্যাথোড
এখন (a) এসি সিগনালটির পজিটিভ হাফ সাইকেলের জন্য যখন (L) প্রান্ত (+) এবং (N) প্রান্ত (-) হবে তখন ডায়োড কন্ডাকশনে যাবে এবং শর্ট হয়ে যাবে। কারন ট্রান্সফরমারের (L) প্রান্ত ডায়োডের (A) এনোডের সাথে যুক্ত আছে। আর ডায়োডের এনোডে  পজিটিভ সিগনাল পেলে ডায়োড ফরোয়ার্ড বায়াস হয়। ফলে আমরা আউটপুটে পজিটিভ হাফসাইকেল টি পাব।
আবার যখন (a) এসি সিগনালের নেগেটিভ হাফ সাইকেলটি ইনপুট হবে তখন (L) প্রান্ত (-) এবং (N) প্রান্ত (+)  হয়ে যাবে ফলে এনোডে নেগেটিভ পাওয়ায় ডায়োড রিভার্স বায়াস পাবে এবং ডায়োড ওপেন হয়ে যাবে । সুতরাং আউটপুটে কোন সিগনাল পাব না।
অর্থাৎ ডাযোডটি উপরের চিত্রে মত সংযুক্ত থাকলে আউটপুটে আমরা শুধু পজিটিভ হাফ সাইকেল পাব। এবং ডায়োড টিকে উল্টে দলে আমরা আবার শুধু নেগেটিভ হাফ সাইকেল পাব। এভাবেই হাফ ওয়েভ রেক্টিফায়ার (half wave rectifier) কাজ করে।

➤হাফ ওয়েভ রেক্টিফায়ারের ব্যাবহার | Uses of Half Wave Rectifier

  • কম পাওয়ারের ব্যাটারী চার্জারে
  • পালস্ জেনারেটর সার্কিটে
  • সিগন্যাল ডিমডুলেশন সার্কিটে
  • সোল্ডারিং আয়রনে 
  • এমপ্লিচুড মডুলেশনে ডিটেক্টর হিসেবে। 
Kirchhoff's Voltage and Current Low in Bangla | KVL and KCL  
বন্ধুরা আজকে এতটুকুই । আজকের লেখাটি কেমন লাগল কমেন্ট করে জানাবেন এবং ভুল ত্রুটি থাকলে দয়া করে ধরিয়ে দিবেন যদিও আমি চেস্টা করেছি সবচেয়ে সহজ এবং স্বচ্ছভাবে বিষয়টা তুলে ধরার । লেখাটি ভাল লাগলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না । আর আগমী লেখায় আমরা ফুল ওয়েভ রেক্টিফায়ার নিয়ে আলোচনা করব। তাই আগামী লেখাটি সরাসরি আপনার ইমেইলে পেতে চাইলে এখনই সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ

No comments:

Post a Comment